1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

কুলাউড়ায় বন্যপ্রাণীর আবাসস্থল ও বনভূমি ব্যবস্থাপনা শীর্ষক ১০দিন ব্যাপী প্রশিক্ষণের সমাপনী

  • আপডেট টাইম : শুক্রবার, ২৫ মার্চ, ২০২২
  • ৪৯২ বার পঠিত

নাজমুল ইসলাম::  বাংলাদেশের বন্যপ্রাণী সংরক্ষণ ও আবাসস্থল উন্নয়ন প্রকল্পের আওতায় বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ মৌলভীবাজারের আয়োজনে ‘বন্যপ্রাণীর আবাসস্থল ও বনভূমি ব্যবস্থাপনা’ শীর্ষক ১০ দিন ব্যাপী (১৬-২৫ মার্চ) প্রশিক্ষণ কর্মশালার সমাপনী হয়েছে।

শুক্রবার (২৫ মার্চ) দুপুরে কুলাউড়া হর্টিকালচার সেন্টারের সেমিনার কক্ষে ১০ দিন ব্যাপী কর্মশালার সমাপনী অনুষ্ঠানে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো: রেজাউল করিম চৌধুরীর সভাপতিত্বে ও মৌলভীবাজারের বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা মির্জা মেহেদী সরোয়ার এর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণার্থীদের মাঝে সনদ বিতরণ করেন বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চলের বন সংরক্ষক মোল্যা রেজাউল করিম। প্রশিক্ষণার্থীদের মধ্যে বক্তব্য দেন প্রেসক্লাব কুলাউড়ার সভাপতি আজিজুল ইসলাম, সাংবাদিক চৌধুরী আবু সাঈদ ফুয়াদ, নয়াদিগন্ত প্রতিনিধি ময়নুল হক পবন, যুগান্তর প্রতিনিধি মোঃ আব্দুর রব, ইত্তেফাক প্রতিনিধি কামরুল হাসান নোমান,পরিবেশ কর্মী খোরশেদ আলম প্রমুখ। প্রশিক্ষণে সাংবাদিক, শিক্ষক, বন প্রহরী, বন্যপ্রাণী সংরক্ষণে স্বেচ্ছাসেবী সদস্যসহ ৩০ জন অংশ নেন।

প্রশিক্ষণের সমাপনী দিনে বন্যপ্রাণী সংরক্ষণ ও আবাসস্থল উন্নয়ন প্রকল্পের পটভূমি ও লক্ষ্য, বন্যপ্রাণী সংরক্ষণে প্রকল্পের আওতায় গৃহীত কার্যক্রম ও বন্যপ্রাণী সংরক্ষণে স্বেচ্ছাসেবী সংগঠনের ভূমিক ও বনবিভাগের বন্যপ্রাণী সংরক্ষণে স্বেচ্ছাসেবী সংগঠনকে সম্পৃক্ত করার উপায় নিয়ে প্রশিক্ষণ দেন মোল্যা রেজাউল করিম। ৯ম দিনে বাংলাদেশের ছোট মাংশাসী স্তন্যপ্রায়ী প্রাণী প্রজাতির বর্তমান অবস্থা, বিস্তৃতি ও গুরুত্ব, হাওরাঞ্চলে স্তন্যপ্রায়ী বন্যপ্রাণীর পরিচিতি, অবস্থা ও বিস্তৃতি। সাইন-সিম্পটম দেখে এদের চেনার উপায়। প্রকৃতিতে এদের প্রয়োজনীয়তা ও সংরক্ষণের গুরুত্ব। ক্যামেরা ট্র্যাপিং কি? বন্যপ্রাণী গবেষণায় এর ব্যবহার ও প্রয়োজনীয়তা নিয়ে প্রশিক্ষণ দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ও বন্যপ্রাণী গবেষক মুনতাসীর আকাশ। ৪র্থ দিনে বন্যপ্রাণী কি? বন্যপ্রাণীর প্রকারভেদ, বাংলাদেশের বন্যপ্রাণীর বর্তমান অবস্থা ও বিস্তৃতি এবং আন্তর্জাতিক অবস্থার চিত্র,বন্যপ্রাণী ব্যবস্থাপনা কি? বন্যপ্রাণী ব্যবস্থাপনার পদ্ধতি, বন্যপ্রাণী সংরক্ষণের গুরুত্ব ও ৫ম দিনে স্তন্যপ্রায়ী বন্যপ্রাণীর পরিচিতি; বর্তমান অবস্থা, বিস্তৃতি, আবাসস্থল এবং বিলুপ্তির সম্মুখীন স্তন্যপ্রায়ী প্রজাতি ও এদের সংরক্ষনের উপায় ও গুরুত্ব নিয়ে প্রশিক্ষন দেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মোঃ আব্দুল আজিজ। ২য় দিনে বন্যপ্রাণী অপরাধ কি? বন্যপ্রাণী অপরাধের আন্তর্জাতিক চিত্র, বন্যপ্রাণী ব্যবসার ধরণ ও প্রতিকারের উপায়, ওয়াইল্ডলাইফ ক্রাইম কন্ট্রোল ইউনিট এর লক্ষ্য, উদ্দেশ্যে ও কার্যক্রম, বন্যপ্রাণী অপরাধের হটস্পটসমূহ, বন্যপ্রাণী সংক্রান্ত অপরাধ নিয়ন্ত্রণে সেচ্ছাসেবকদের ভূমিকা নিয়ে প্রশিক্ষণ দেন বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিচালক এ এস এম জহির উদ্দিন আকন ও সাপের পরিচিতি, বিষধর সাপের প্রজাতি, বিষধর সাপ চেনার উপায়, সর্প দংশন ও দংশন পরবর্তী করণীয়, বর্জনীয় ও প্রতিকার, নিশাচর বন্যপ্রাণী কি? বাংলাদেশের নিশাচর বন্যপ্রাণীর বর্তমান অবস্থা, প্রয়োজনীয় আবাসস্থল, হুমকির কারণ ও সংরক্ষনের উপায় নিয়ে প্রশিক্ষন দেন শেখ কামাল ওয়াইল্ডলাইফ সেন্টারের হারপেটোলজিস্ট মোঃ সোহেল রানা। এছাড়া প্রশিক্ষণ দেন বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোঃ রেজাউল করিম চৌধুরী ও বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা মির্জা মেহেদী সরোয়ার। এছাড়া প্রশিক্ষণের ৬ষ্ঠ দিনে প্রশিক্ষণার্থীদের নিয়ে সিলেটের ভোলাগঞ্জের সাদাপাথর এলাকার জীববৈচিত্র্য পরিদর্শন ও বিভিন্ন বন্যপ্রাণী পর্যবেক্ষণ এবং সম্ভাবনাময় ইকোট্যুরিজম সর্ম্পকে পর্যালোচনার জন্য ফিল্ড ট্রিপ ও ৭ম দিনে লাউয়াছড়া জাতীয় উদ্যাদের জীববৈচিত্র্য পরিদর্শন ও বিভিন্ন বন্যপ্রাণী পর্যবেক্ষণ এবং সম্ভাবনাময় ইকোট্যুরিজম বিষয়ে ফিল্ড ট্রিপ অনুষ্ঠিত হয়।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..